হাতের লেখা সুন্দর করার ১২টি কৌশল - হাতের লেখা সোজা করার ৭টি উপায়

হাতের লেখা সুন্দর করার কৌশল কিংবা হাতের লেখা সোজা করার উপায় সম্পর্কে আমাদের আগ্রহের শেষ নেই। পাশাপাশি ছোটদের হাতের লেখা সুন্দর করার উপায় সম্পর্কেও অনেকে জানতে চাই। আমাদের সকলেরই হাতের লেখা সুন্দর করার কৌশল এবং হাতের লেখা সোজা করার উপায় সম্পর্কে জানা প্রয়োজন। তাই চলুন হাতের লেখা সুন্দর করার কৌশল এবং হাতের লেখা সোজা করার উপায় সম্পর্কে আমরা বিস্তারিত জানি।
হাতের-লেখা-সুন্দর-করার-কৌশল
আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকটা ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের সকলেরই হাতের লেখা ভালো করার প্রয়োজন। তার কারণ হলো ভালোর তো শেষ হয় না। যার হাতের লেখা একটু ভালো চেষ্টা করতে হবে আরো ভালো করার। হাতের লেখা সুন্দর করতে এই পোস্টটি পড়ুন অনেক কিছু জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ হাতের লেখা সুন্দর করার কৌশল - হাতের লেখা সোজা করার উপায়

ভূমিকা | হাতের লেখা সুন্দর করার কৌশল - হাতের লেখা সোজা করার উপায়

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের হাতের লেখা সুন্দর করার কৌশল এবং হাতের লেখা সোজা করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। এর পাশাপাশি হাতের লেখা সুন্দর করার বই বা বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার বই, ছোটদের হাতের লেখা সুন্দর করার উপায় বা বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায়, বাংলাদেশের সবচেয়ে সুন্দর হাতের লেখা, সুন্দর হাতের লেখা প্রশিক্ষণ এবং পরীক্ষায় দ্রুত লেখার উপায় সহ আরো বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ।

আজকের এই তথ্যবহুল আর্টিকেলটি আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনি হাতের লেখা সংক্রান্ত এতসব বিষয় তখনই জানতে পারবেন যখন এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগের সাথে পড়বেন এবং বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। তাই আমি আশা করব আপনি একজন সুপ্রিয় পাঠক হিসেবে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যায়।

হাতের লেখা সুন্দর করার বই | বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার বই

হাতের লেখা সুন্দর করার বই তথা বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার বই নিয়ে কিছু কথা বলি। আমাদের মধ্যে অনেকে আছে যাদের হাতের লেখা খুবই সুন্দর আবার অনেকে আছে যাদের হাতের লেখা খুব একটা ভালো না। হাতের লেখা সুন্দর করার জন্য কিছু বই পাওয়া যায় বিশেষ করে বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার বই। যে বইগুলোতে বিভিন্ন অক্ষর বোল্ড আকারে খোদাই করা থাকে। এখন আপনি যদি সেই অক্ষর গুলোর উপরে কলম দিয়ে বারবার লেখেন তাহলে আপনার হাতের লেখা সুন্দর হওয়ার একটা সম্ভাবনা থাকে। 

আর হাতের লেখা সুন্দর করতে হলে আপনাকে প্রতিনিয়ত অনেক বেশি বেশি লিখতে হবে। যেটা হাতের লেখা সুন্দর করতে ভূমিকা পালন করে। হাতের লেখা সুন্দর করার জন্য এমন কিছু বই রয়েছে যেই বইগুলোতে খুব সুন্দর ভাবে বিষয়গুলো ব্যক্ত করা আছে। হাতের লেখা শেখার এমন একটি বই হচ্ছে বাবুই প্রকাশনীর সাফিয়া খন্দকার রেখা লেখিকার বাংলা ও ইংরেজি হাতের লেখা শেখা। বইটি খুবই ভালো হাতের লেখা শেখার জন্য। 

বিশেষ করে যাদের চার থেকে আট বছর বয়স তাদের জন্য বইটি খুবই সহায়ক হবে। তাছাড়া আপনার বোঝার সুবিধার জন্য আরো কিছু বইয়ের তালিকা আমি নিচে দিয়ে দিলাম। বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার বইগুলো নিম্নরূপঃ
  • বাংলা ও ইংরেজি হাতের লেখা শিখা বই।
  • ফেভারিট ম্যাজিক হ্যান্ড রাইটিং বুক।
ফেভারিট ম্যাজিক হ্যান্ড রাইটিং এই বুকটিতে অনেক সুবিধা রয়েছে। এই বইটিতে লেখার পাঁচ থেকে দশ মিনিট পর এমনিতেই মুছে যাবে। এক্সট্রা কোন খাতার প্রয়োজন নেই। কাজেই, আপনি আপনার হাতের লেখা ভালো করতে চাইলে এই বইটি নিতে পারেন।

ছোটদের হাতের লেখা সুন্দর করার উপায় | বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায়

এখন আমরা ছোটদের হাতের লেখা সুন্দর করার উপায় বা বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানবো। আমরা জানি, একটি বাচ্চাকে কিংবা ছোট শিশুকে প্রথম থেকে যে স্বভাব চরিত্র এবং আদর্শে বড় করা হবে বড় হয়ে সে সেরকম আদর্শেই গড়ে উঠবে। আর একটি ছোট বাচ্চাকে যদি প্রথম থেকেই ভালভাবে লেখাপড়ার প্রতি আকৃষ্ট করা যায় তাহলে বড় হয়ে সে অবশ্যই একজন ভালো শিক্ষার্থী হবে। কারণ একটি শিশুর জন্ম থেকে পাঁচ বছরের মধ্যেই বুদ্ধির বিকাশ ঘটে থাকে।

আর এরকম ছোট বয়স থেকেই তাকে হাতের লেখা শেখানোর প্র্যাকটিস করতে হবে। তাহলে তার হাতের লেখা অবশ্যই সুন্দর হবে। আর ছোটদের হাতের লেখা সুন্দর করার আরেকটি কার্যকরী উপায় হচ্ছে তাদেরকে সবসময়ই খাতা কলম এগুলো দিয়ে রাখা। একটি ছোট বাচ্চা যখন খাতা কলম নিয়ে বারবার আঁকাবে তখন তার লেখার প্রতি একটা মনোযোগ আসবে এবং এভাবে লিখতে লিখতে একসময় তার হাতের লেখা সুন্দর হয়ে যাবে। এছাড়াও ছোট বাচ্চাদের হাতের লেখা সুন্দর করতে যে পদ্ধতি গুলো গ্রহণ করতে পারেন সেগুলো হলোঃ
  • আপনার বাচ্চার হাতের লেখা ভালো করার জন্য তাদেরকে প্লাস্টিকের হাতের লেখা শিক্ষার একটি সেট কিনে দিতে পারেন। এগুলোর উপরে বারবার প্র্যাকটিস করলে হাতের লেখা সুন্দর হয়।
  • বিশেষজ্ঞদের মতানুসারে, বাচ্চাকে হাতের লেখা শেখানোর জন্য অধিকতর সময় ব্যয় করা উচিত এবং অক্ষরগুলোর সঠিক বিন্যাস, কিভাবে লিখতে হয়? এই বিষয়গুলোর প্রতি গুরুত্ব দেওয়া উচিত।
  • যেহেতু হাতের লেখা অত্যন্ত সূক্ষ্ম একটি কাজ। তাই শিশুকে হাতের লেখা শিখানোর আগে তার হাতে পেন্সিল খাতা তুলে দিয়ে লেখা শিখানোর উপযুক্ত করে তুলতে হবে। এতে করে তার হাতের লেখা সুন্দর হওয়ার সম্ভাবনা অনেকাংশেই বেড়ে যায়।
  • বিশেষজ্ঞদের মত অনুসারে, শিশুকে লেখা শেখানোর সময় সংখ্যা দিয়ে শুরু করা উচিত। শূন্য থেকে নয় পর্যন্ত এই সংখ্যা গুলো আগে চিনিয়ে দিয়ে তারপর এগুলো দিয়ে লেখা শুরু করা উচিত। পরবর্তীতে বর্ণমালায় ফেরা উচিত। এতে করে তার হাতের লেখা অনেক ভালো হবে।
  • সম্ভব হলে বাচ্চাকে হাতের লেখা শেখানোর পাশাপাশি সেই সংক্রান্ত শিক্ষনীয় কিছু ভিডিও দেখানো উচিত। এতে করে শিশুর মস্তিষ্কে এটি স্থায়িত্ব পাবে। যেহেতু সে প্র্যাকটিসও করছে এতে করে তার হাতের লেখা সুন্দর হবে।
  • শিশুকে হাতের লেখা শিখানোর প্রথমে সহজ বর্ণ গুলো আগে শিখাবেন। তারপর যুক্তবর্ণ লেখা শিখাবেন। এতে করে লেখা সুন্দর হবে এবং লেখার প্রতি তার ভীতিও দূর হবে।
  • বাচ্চাদের হাতের লেখা শিখানোর আরেকটি কার্যকরী উপায় হচ্ছে বাচ্চাকে খাতা কলমের পাশাপাশি পেন্সিল এবং যখন ফাঁকা থাকবে তখন মাটিতে হাত দিয়ে অক্ষর লিখা শিখানো যেতে পারে। কারণ একটি ছোট বাচ্চা সবসময় খেলাধুলাতেই মজা পাবে। আর এই সময়তেই এই পদ্ধতিটি অবলম্বন করলে তার লেখা শিখাও হয়ে যাচ্ছে। যারা খুবই সতর্ক অভিভাবক তারাই কাজটি করে থাকেন।
  • বাচ্চাকে হাতের লেখা শেখানোর সময় তাকে মোটেও প্রেসার দিয়ে শেখানোর উচিত না। খুব সুন্দর ভাবে হাসি খেলার মাধ্যমে হাতের লেখা শিক্ষা দিবেন। এতে করে এর স্থায়িত্ব বেড়ে যাবে।
এগুলোই হল মূলত ছোটদের হাতের লেখা সুন্দর করার উপায় বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায়। নিয়ম গুলো ফলো করলে করা যায় যে আপনার বাচ্চার হাতের লেখা সুন্দর হবে ইনশাল্লাহ।

হাতের লেখা সোজা করার উপায়

হাতের লেখা সোজা করার উপায় আমাদের আর্টিকেলের আলোচ্য বিষয়। আপনি এই আর্টিকেলটি পড়ছেন মানে আপনি অবশ্যই লিখতেও পারেন। কিন্তু হাতের লেখা যদি সোজা না হয় তাহলে বিষয়টা কেমন দেখায়। হাতের লেখা সোজা করার উপায় সম্পর্কে আমাদের সকলেরই জানা প্রয়োজন। বর্তমান সময়ে এমন হাতের লেখাও দেখা যায় যে খাতার এক কোনায় ধরে তো অপর কোনায় শেষ হয়।

মানে বুঝতেই পারছেন বিষয়টি কি বলতে চাচ্ছি? এতটাই লাইন বাঁকা হয় যে খাতার মানান নষ্ট হয়ে যায়। চিন্তা নেই! আজকে হাতের লেখা সোজা করার উপায় সম্পর্কে আপনাদের গুরুত্বপূর্ণ কিছু টিপস দেব। যেগুলো আপনার হাতের লেখা সোজা করতে খুবই সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করছি। হাতের লেখা সোজা করার সেই জাদুকরি টিপসগুলো জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন। হাতের লেখা সোজা করার উপায়গুলো নিম্নরূপঃ
  • হাতের লেখা সোজা করার উপায় হল আপনাকে দাগ টানা খাতায় অর্থাৎ বাংলা লেখার খাতায় লিখতে হবে। এটি হবে আপনার জন্য প্রথম পদক্ষেপ হাতের লেখা সোজা করার জন্য।
  • হাতের লেখা সোজা করার জন্য এই বাংলা খাতায় দুই ঘরের মাঝখানে আস্তে আস্তে আপনাকে লিখতে হবে। খেয়াল রাখবেন যেন দুই দাগের মাঝখানে লেখাগুলো থাকে বাইরে যাতে চলে না যায়। এটা হাতের লেখা সোজা করার আরেকটি টিপস।
  • হাতের লেখা সোজা করার আরেকটি উপায় হচ্ছে দেহের অবস্থান সঠিকভাবে রাখা। যেমন কেউ শুয়ে থেকে লেখে এতে হাতের লেখা বাঁকা হওয়াটাই স্বাভাবিক। সবচেয়ে ভালো হয় টেবিল চেয়ারে বসে লিখলে। এতে হাতের লেখা সোজা হবে।
  • হাতের লেখা সোজা করতে হলে প্রথমে অবশ্যই আপনাকে আস্তে আস্তে লিখে প্র্যাকটিস করতে হবে। হাতের লেখা সোজা করতে চেষ্টা করবেন যখন একটি লেখার মাত্রা শেষ হবে তার সোজাসুজি আরেকটি মাত্রা দিয়ে লেখা শুরু করতে। এতে হাতের লেখা সোজা হয়।
  • হাতের লেখা সোজা করতে হলে প্রতিনিয়ত অনেক বেশি বেশি লিখুন। এতে যেমন আপনার হাতের লেখা সোজা হবে তেমনি হাতের লেখা সুন্দর হবে। বিষয়টি আমাদের সকলেরই জানা কিন্তু অনেকেই চেষ্টা করি না।
  • হাতের লেখা সোজা করতে হলে খাতায় অবশ্যই মার্জিন ব্যবহার করবেন। এটি হাতের লেখা সোজা করার উপায় বটে।
  • হাতের লেখা সোজা করার জন্য কলম ধরার বিষয়টিও জড়িয়ে থাকে। এক্ষেত্রে লক্ষণীয় যে, তর্জনী, বৃদ্ধাঙ্গুলী এবং মধ্যমা দিয়ে কলমকে ধরে তারপর খাতায় লেখা শুরু করতে হবে এবং হাতটি থাকবে খাতার মাঝ বরাবর। এটি হাতের লেখা সোজা করার জন্য সঠিক কলম ধরার পদ্ধতি।
এই বিষয়গুলো স্মরণে রাখলে আপনার হাতের লেখা খুব তাড়াতাড়ি সোজা হয়ে যাবে। আগেও বলেছি হাতের লেখা সোজা করতে হলে আপনাকে বেশি বেশি লিখার প্র্যাকটিস করতে হবে। এর বিকল্প কোনই অপশন নেই। আশা করি হাতের লেখা সোজা করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন এই আর্টিকেলটির মাধ্যমে।

হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল আজকের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। হাতের লেখা কিভাবে ভালো করা যায় এই নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। আমরা অনেকেই আছি লাইনের পর লাইন লিখেই চলেছি, কিন্তু অপর ব্যক্তি যে বুঝবে তার কোন উপায় নেই। মানে হাতের লেখা এতটাই খারাপ যে অন্যজন বোঝার কোন উপায় নেই। কাজেই, আমাদের হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে জানতে হবে। কি পদ্ধতি অবলম্বন করলে হাতের লেখা সুন্দর হবে এগুলো আমাদের জানতে হবে।

কারণ একটা বিষয়ে শুধু লিখলেই হবে না অপরজন যেন বুঝতে পারে তার জন্য হাতের লেখাটা সুন্দর হওয়া প্রয়োজন। এখন আমরা হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে বিস্তারিত জানবো। এই আর্টিকেলে আমি আপনাদের এমন কিছু গুরুত্বপূর্ণ টিপস দেব যেগুলো ফলো করলে আপনার হাতের লেখা খুব তাড়াতাড়ি সুন্দর হয়ে যাবে। তাই চলুন হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে আমরা জেনে নিই। হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো হলঃ
  • হাতের লেখা সুন্দর করার কৌশল এর প্রথম টিপস হল আপনাকে অনেক বেশি বেশি লিখতে হবে। বেশি বেশি লেখা ছাড়া হাতের লেখা সুন্দর করার উপায় নেই। আপনি যত বেশি হাতের লেখা অনুশীলন করবেন আপনার হাতের লেখা ততই বেশি সুন্দর হবে। এটি হাতের লেখা সুন্দর করার জাদুকরী একটি কৌশল।
  • হাতের লেখা সুন্দর করার আরেকটি কৌশল হচ্ছে আপনি যে খাতায় লিখবেন সেটি অত্যন্ত সুন্দর হওয়া চায়। বাজারে বিভিন্ন ধরনের নিউজ প্রিন্ট পেপার পাওয়া যায় এগুলোতে লিখলে হাতের লেখা সুন্দর হবে না। প্রথমত আপনাকে হাতের লেখা সুন্দর করতে হলে অত্যন্ত ভালো মানের মোটা কাগজ যেমন: প্যাড অথবা এ ফোর (A4) সাইজের কাগজে লিখতে হবে।
  • হাতের লেখা সুন্দর করার আরেকটি কার্যকরী উপায় হচ্ছে অক্ষরগুলোকে সঠিকভাবে লেখা। চেষ্টা করবেন অক্ষরগুলো স্পষ্ট এবং সুন্দরভাবে লিখতে। তার কারণ হলো আপনি যদি অক্ষরগুলো সুন্দরভাবে লিখেন তাহলে আপনার হাতের লেখা এমনিতেই সুন্দর হয়ে যাবে। কাজেই, হাতের লেখা সুন্দর করতে হলে অক্ষরগুলো আগে সুন্দরভাবে লিখতে হবে।
  • হাতের লেখা সুন্দর করতে হলে খাতায় আপনাকে অবশ্যই মার্জিন টেনে নিতে হবে। খাতায় মার্জিন দিলে লেখাগুলো দেখতে অত্যন্ত সুন্দর দেখায়। এটি হাতের লেখা ভালো করার কৌশল।
  • হাতের লেখা ভালো করতে হলে আপনার অঙ্গ বিন্যাস অর্থাৎ মটর স্কিল সঠিক রাখা একান্ত প্রয়োজন। কারণ শুয়ে বসে থেকে লিখলে হাতের লেখা মোটেও ভালো হবে না। আপনাকে হাতের লেখা ভালো করতে হলে অবশ্যই পড়ার পরিবেশ তথা টেবিল চেয়ারে বসেই লিখতে হবে।
  • হাতের লেখা ভালো করতে হলে আপনাকে কলম ধরার সঠিক পদ্ধতিটা জানতে হবে। সঠিকভাবে কলম ধরতে পারা হাতের লেখা সুন্দর করার আরেকটি ধাপ। উপরের অনুচ্ছেদে কলম ধরার সঠিক বিন্যাস বলে দেওয়া হয়েছে।
  • হাতের লেখা সুন্দর করতে হলে আপনার বাহু এবং কবজির অবস্থান সঠিক স্থানে রাখতে হবে। বাহু এবং কব্জি থাকবে সোজাসুজি। এতে করে আপনার লেখার লাইন যেমন সোজা হবে তেমনি লেখাটিও সুন্দর হবে।
  • প্রথমে হাতের লেখা সুন্দর করতে হলে তাড়াহুড়া বাদ দিতে হবে। যেহেতু আপনি হাতের লেখা সুন্দর করতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনাকে অত্যন্ত সময় নিয়ে আস্তে ধীরে লিখতে হবে। তারপর যখন হাতের লেখা মোটামুটি সুন্দর হয়ে যাবে তখন আপনি দ্রুত লেখার প্র্যাকটিস করতে পারেন।
  • হাতের লেখা সুন্দর করতে হলে আপনাকে লেখাগুলো অবশ্যই চেপে চেপে লেখার চেষ্টা করতে হবে। চেপে চেপে লিখলে লেখাগুলো দেখতে অনেক সুন্দর লাগে এবং হাতের লেখা সুন্দর হয়।
  • হাতের লেখা সুন্দর করতে হলে আপনাকে অবশ্যই লেখার বানানের প্রতি খেয়াল রাখতে হবে। কারণ বানান ভুল হলে সেটি কাটাকাটি করলে এমনিতেও হাতের লেখা ভালো দেখায় না।
  • আবারও বলছি আপনার হাতের লেখা সুন্দর করতে এবং এই সুন্দর লেখাটিকে ধরে রাখতে চাইলে আপনাকে প্রতিনিয়তই অনুশীলন করে যেতেই হবে। হাতের লেখা সুন্দর করতে হলে অনুশীলন ব্যতীত বিকল্প কোন অপশনই নেই। বিষয়টি হয়তোবা বুঝতে পেরেছেন।
  • পরিশেষে, হাতের লেখা সুন্দর করতে চাইলে আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের কোর্সগুলো করতে পারেন। তারা আপনাকে হাতে-কলমে শিক্ষা দিবে কিভাবে হাতের লেখা খুব তাড়াতাড়ি সুন্দর করা যায়।
এগুলোই হলো মূলত হাতের লেখা সুন্দর করার কৌশল। এই কৌশল গুলো আপনি অবলম্বন করবেন। ইনশাল্লাহ এক সপ্তাহের মধ্যে আপনার হাতের লেখার পরিবর্তন দেখতে পাবেন।

হাতের লেখা সুন্দর করার এক কথায় কিছু উত্তর

হাতের লেখা সুন্দর করার উপায় pdfঃ হাতের লেখা সুন্দর করার উপায় pdf হচ্ছে প্রতিনিয়ত হাতের লেখা অনুশীলন করা। অনুশীলন ব্যতীত বিকল্প কোন অপশন নেই।

হাতের লেখা সুন্দর করার কোচিংঃ হাতের লেখা সুন্দর করার কোচিং সম্পর্কে জানতে আপনার সুবিধা অনুযায়ী আশেপাশের খোঁজ করতে পারেন। হাতের লেখা সুন্দর করার কোচিং থেকেও আপনি প্রশিক্ষণ নিয়ে হাতের লেখা সুন্দর করতে পারেন।

বাংলাদেশের সবচেয়ে সুন্দর হাতের লেখাঃ বাংলাদেশের সবচেয়ে সুন্দর হাতের লেখা হতে পারে যারা ব্যানার এবং পোস্টার সহ দেওয়াল আর্টিস্ট। এদের লেখা মোটামুটি সুন্দর হয়ে থাকে এবং বইয়ের মতই হয়ে থাকে। এগুলোই বাংলাদেশের সবচেয়ে সুন্দর হাতের লেখা।

সুন্দর হাতের লেখা প্রশিক্ষণঃ সুন্দর হাতের লেখা প্রশিক্ষণ নিতে চাইলে আপনি বিভিন্ন কোচিং সেন্টার কিংবা প্রাইভেট সেন্টার এর সহায়তা নিতে পারেন। এর পাশাপাশি আপনি নিজেও বাড়িতে দুই থেকে তিন ঘন্টা সময় দিয়ে প্রশিক্ষণ নিতে পারেন।

হাতের লেখা সুন্দর ও দ্রুত করার কৌশলঃ হাতের লেখা সুন্দর ও দ্রুত করার কৌশল হলো আপনাকে সবসময় হাতের লেখা নিয়ে অনুশীলন এবং চর্চা করতে হবে। প্রতিনিয়তই হাতের লেখার পিছনে অনেকটা সময় ব্যয় করতে হবে। তবেই আপনার হাতের লেখা সুন্দর ও দ্রুততম হবে।

পরীক্ষায় দ্রুত লেখার উপায়ঃ পরীক্ষায় দ্রুত লেখার উপায় হচ্ছে আপনার লেখার হাতকে আগে থেকেই সচল রাখা। অর্থাৎ আপনি বাড়িতে অনেক লেখার প্র্যাকটিস করলে আপনার লেখা এমনিতেই দ্রুততম হবে এবং পরীক্ষায় দ্রুত লিখতে পারবেন। এটি পরীক্ষায় দ্রুত লেখার উপায়।

পরীক্ষার খাতায় মার্জিন করার নিয়মঃ পরীক্ষার খাতায় মার্জিন করার নিয়ম হলো উপরে এক স্কেল পরিমাণ এবং বাম পাশে এক স্কেল পরিমাণ মার্জিন দেওয়া। এতে খাতা দেখতে অনেকটা সুন্দর লাগবে। এটি হলো পরীক্ষার খাতায় মার্জিন করার নিয়ম।

ইংরেজি হাতের লেখা সুন্দর করার কৌশলঃ ইংরেজি হাতের লেখা সুন্দর করার কৌশলও হলো আপনাকে প্রতিদিন ইংরেজি হাতের লেখার প্রতি যথেষ্ট সময় দিতে হবে এবং অক্ষরগুলোর সঠিক বিন্যাস জানতে হবে সাথে সাথে সেগুলো অনুশীলন করতে হবে। কারণ অনুশীলন ব্যতীত কোন লেখায় সুন্দর করা সম্ভব নয়।

শেষ কথা বা লেখকের মন্তব্য | হাতের লেখা সুন্দর করার কৌশল - হাতের লেখা সোজা করার উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের হাতের লেখা সুন্দর করার কৌশল এবং হাতের লেখা সোজা করার উপায় সহ কিভাবে লিখলে হাতের লেখা ভালো হয় ইত্যাদি বিষয়ে যাবতীয় আলোচনা করার চেষ্টা করেছি। আমি আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি সকল বিষয় সুন্দরভাবে বুঝতে সক্ষম হয়েছেন। এরপরেও যদি আপনার কোন বিষয়ে বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি ব্যক্তিগতভাবে আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন। 

আমি আপনার সমস্যা সমাধানের চেষ্টা করবেন ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার বিন্দুমাত্র উপকার হয়ে থাকে তাহলে আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করে তাদেরকেও হাতের লেখা সুন্দর করার এই জাদুকরি টিপস গুলো জানার সুযোগ করে দিন। আর পড়াশোনা সহ বিভিন্ন বিষয়ের আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন এবং ব্যক্তিগতভাবে আমাকে সাপোর্ট প্রদান করুন। 

যাতে আপনাদের উৎসাহ পেয়ে আমি সামনের দিনগুলোতে আরো নিত্য নতুন তথ্য আপনাদের সামনে তুলে ধরতে পারি। আমি এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের বিভিন্ন সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করতে চেষ্টা করি। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই দোয়ায় করি। 

পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন আমি যেন ভালো ও সুস্থ থাকতে পারি এবং আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

Share this post with friends

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
No one has commented on this post yet
Click here to comment

Please comment in accordance with the policy of the 'M.F. Hossain' website. Each comment is reviewed;

comment url