ভালো আলু চেনার ১৫ টি উপায় - আলুর বীজ শোধনের ৫টি পদ্ধতি

ভালো আলু চেনার উপায় এবং আলুর বীজ শোধন পদ্ধতি সম্পর্কে নিশ্চয়ই জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে ভালো আলু চেনার উপায় এবং আলুর বীজ শোধন পদ্ধতি সাথে সাথে আলুর বীজ শোধন করতে হয় কেন? তা জানতে পারবেন। তাহলে চলুন ভালো আলু চেনার উপায় এবং আলুর বীজ শোধন পদ্ধতি সম্পর্কে জেনে নিই।
আলুর-বীজ-শোধন-পদ্ধতি
আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা আলু চাষ করে কিংবা আলু কেনাবেচার ব্যবসার সাথে জড়িত তাদের জন্য এই আর্টিকেলটি অনেক হেল্পফুল হবে বলে আমার বিশ্বাস। আলু সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ভালো আলু চেনার উপায় - আলুর বীজ শোধন পদ্ধতি

ভূমিকা | ভালো আলু চেনার উপায় - আলুর বীজ শোধন পদ্ধতি

সুপ্রিয় পাঠক, আজকে এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে ভালো আলু চেনার উপায় এবং আলুর বীজ শোধন পদ্ধতি। এর পাশাপাশি আলুর বীজ কোথায় পাওয়া যায় এবং আলুর বীজ শোধন করতে হয় কেন? এই বিষয় সহ আলু সম্পর্কে আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। কারণ বর্তমান সময়ে অনেকেই আলু চাষের প্রতি মনোযোগ দিয়েছে। আর আলুর ফলন বৃদ্ধি করার জন্য কিভাবে আলুর শোধন প্রক্রিয়া করতে হবে তা এই আর্টিকেল এর মাধ্যমে আপনি বিস্তারিত জানতে পারবেন। 

এই বিষয়গুলো জানার জন্য অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আমি আশা করব আপনি একজন মনোযোগী পাঠক হিসেবে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন এবং সংশ্লিষ্ট বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে আমাদের মূল আলোচনা শুরু করি।

আলুর বীজ কোথায় পাওয়া যায়

আলুর বীজ কোথায় পাওয়া যায় এই সম্পর্কে আমরা অনেকেই প্রশ্ন করি। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি আলুর বীজ কোথায় পাওয়া যায় সেই সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পারবেন। আলুর বীজ মূলত আপনি বিভিন্ন সংস্থা থেকে সংগ্রহ করতে পারবেন। বর্তমান সময়ে ভালো আলুর বীজের চাহিদা অনেক। বর্তমানে আপনি চাইলে ব্র্যাক কর্তৃপক্ষের কাছ থেকে আলুর বীজ সংগ্রহ করতে পারবেন। ব্র্যাকে ভালো আলুর বীজ পাওয়া যায়। ব্র্যাক কর্তৃপক্ষের আলুর বীজ অত্যন্ত ভালো হয়ে থাকে। বাম্পার আলু ফলানোর জন্য আপনি ব্র্যাকের বীজ সংগ্রহ করে সেটি জমিতে লাগাতে পারেন।
এছাড়াও আপনি চাইলে অন্যান্য প্রতিষ্ঠানেরও আলুর বীজ সংগ্রহ করে তা লাগাতে পারেন। তাছাড়া আপনি নিজেও আলুর বীজ তৈরি করতে পারেন। আলুর বীজ তৈরি করে আপনি কোল্ড স্টোরেজে সংরক্ষণ করে রাখতে পারেন। আবার বিভিন্ন প্রতিষ্ঠান বা সংস্থার নিকট হতে আলুর বীজ সংগ্রহ করতে পারেন। ব্র্যাকের কাছে থেকে বীজ সংগ্রহ করলে সবচেয়ে ভালো হবে। তাছাড়া আপনি চাইলে এসিআই কোম্পানির তৈরিও আলুর বীজ সংগ্রহ করতে পারেন। তাছাড়া বর্তমানে ডায়মন্ড নামক প্রতিষ্ঠানের কাছে থেকেও আলুর বীজ নিতে পারেন।

খরচ কমানোর জন্য আপনি প্রথমবার ব্র্যাকের নিকট থেকে বীজ নিয়ে চাষ করে পরবর্তী বছরগুলোতে সেগুলো থেকে আপনি নিজেই বীজ তৈরি করতে পারেন। এতে আপনার খরচ অনেক কমে যাবে। তাছাড়া বিভিন্ন কোল্ড স্টোরেজেও নানা ধরনের আলুর বীজ সংরক্ষণ করে রাখা হয়। আপনি চাইলে সেখান থেকেও সংগ্রহ করতে পারেন। এতক্ষন আপনাদের সাথে আলুর বীজ কোথায় পাওয়া যায় এই নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। এখন আশা করছি আলুর বীজ কোথায় পাওয়া যায় তা আপনি জানতে পেরেছেন।

আলুর বীজ শোধন করতে হয় কেন

আলুর বীজ শোধন করতে হয় কেন বিষয়টি আমরা অনেকেই জানতে চাই। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি আলুর বীজ শোধন করতে হয় কেন তা জানতে পারবেন। আলু মূলত শীতকালীন একটি ফসল। আলুর বীজ শোধনের প্রধানতম কারণ হলো আলুর অধিক ফলন পাওয়া। বীজ শোধন করলে সেই বীজটি অত্যন্ত ভালো মানের হয়। আর ভালো মানের বীজ রোপন করলে তো ফল ভালো হবেই তা আমাদের সকলেরই জানা। মূলত ভালো ফসল লাভের আশায় আলুর বীজ শোধন করতে হয়। 

আলুর বীজ শোধন করার আরেকটি কারণ হতে পারে বীজকে পোকামাকড় বা ক্ষতিকর বস্তুর হাত থেকে রক্ষা করা। আলুর বীজ শোধন করার ফলে এতে থাকা পোকামাকড় এবং ক্ষতিকর জিনিস বের হয়ে যায়। ফলে আলুর বীজটি অত্যন্ত পরিষ্কার এবং ভেজালমুক্ত হয়। এর ফলে আলুর শোধনকৃত এই বীজটি লাগানোর ফলে আলুর বাম্পার ফলন হয়। যেটা সকল চাষিরই একটি লক্ষ্য হয়ে থাকে। আপনি খেয়াল করে দেখবেন আলুর বীজ শোধন করার ফলে সেই আলুর ফলনটি অন্যান্য আলুর থেকে অত্যন্ত ভালো হবে। 

আবার আলুর বীজ শোধন করার ফলে আলুর গাছের বৃদ্ধি যথাযথ হয়ে থাকে এবং আলুর উৎপাদন বহু গুনে বেড়ে যায়। তাই আমাদের সকলেরই প্রয়োজন আলু চাষ করার যে বীজটি তা যেন অবশ্যই শোধনকৃত হয় সেদিকে অত্যন্ত দৃষ্টি দেওয়া। আবার আলুর বীজের মধ্যে অতি ক্ষুদ্র জীবাণু থাকে যা আমাদের ফলনকে বহু গুনে কমিয়ে দেয় এবং আলুকে নষ্ট করে দেয়। কিন্তু আলুর এই বীজটি শোধন করার ফলে এই ক্ষুদ্রকায় জীবাণুগুলো ধ্বংস হয়ে যায়। ফলে আলুর ওপর কোন ক্ষতিকর প্রভাব পড়ে না। 

তাই ভালো ফলন পেতে চাইলে শোধনকৃত আলুর বীজ রোপণ করা অত্যন্ত জরুরি। মূলত আলুর ফলন ভালো হওয়ার আশায় আলুর বীজ শোধন করা হয়ে থাকে। এটা এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। তাছাড়া আলু লাগানোর পরে অনেক সময় আলু নষ্ট হয়ে যায় কিংবা গাছ উঠতে অনেক দেরি হয়। এই সমস্যাগুলো সমাধানের জন্যও আলুর বীজ শোধন করা হয়ে থাকে। তা নিশ্চয়ই এখন বুঝতে পেরেছেন। এতক্ষণ আপনাদের সাথে আলুর বীজ শোধন করতে হয় কেন? এটি নিয়ে আলোচনা করলাম। আশা করছি এখন নিশ্চয় আলুর বীজ শোধন করতে হয় কেন এই বিষয়টি ক্লিয়ার হয়েছে।

আলুর বীজ শোধন পদ্ধতি

আলুর বীজ শোধন পদ্ধতি সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই আলুর বীজ শোধন পদ্ধতি সম্পর্কে জানতে চাই। এই আর্টিকেলটি পড়ুন আপনি আলুর বীজ শোধন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। মূলত ভালো ফলন লাভের আশায় আলুর বীজ শোধন করা হয় তা আমরা ইতিমধ্যে জেনেই এসেছি। কিন্তু এই আলুর বীজ শোধন করার পদ্ধতি কি? এখন আমরা এই বিষয়ে জানব। 

আলুর বীজ শোধন করার জন্য অনেক পদ্ধতি রয়েছে তবে যে পদ্ধতিতে আলুর বীজ শোধন করলে খুবই ভালো হবে সে বিষয়টি আমাদের জেনে রাখা প্রয়োজন। আলুর বীজ শোধনের জন্য যে উপাদান গুলো ব্যবহার করা হয় তার মধ্যে অন্যতম হলো প্রোভেক্স, ভিটাভেক্স, ভিটাফো-২০০ এফ এফ এবং হাদাক।
এই পাউডার গুলো কিনে এনে ভালো করে মিশ্রণ তৈরি করতে হবে। মূলত এই পাউডার গুলো ব্যবহার করেই আলুর বীজ শোধন করতে হয়। এটি আলুর বীজ শোধন পদ্ধতি। এই পাউডার গুলো মিশ্রিত অবস্থায় ১০ থেকে ১২ কেজি আলুর জন্য অন্তত ২৫ থেকে ৩০ গ্রাম পাউডার ব্যবহার করতে হবে। খেয়াল রাখবেন এই মিশ্রণটি যেন ১০ লিটার এর বেশি না হয়। এই ১০ লিটার পানির মিশ্রণের মধ্যে আলু গুলোকে কিছুক্ষণের জন্য ভালোমতো ডুবিয়ে রাখতে হবে। 

তাহলে আলুতে থাকা যাবতীয় ময়লা এবং জীবাণুগুলো দূর হয়ে যাবে। আর এই আলুটি জমিতে রোপনের ফলে অনেক ভালো ফলন আশা করা যায়। তাছাড়া আপনি আলুর বীজ শোধনের জন্য অন্যান্য কোম্পানির তৈরি ওষুধ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে সবচেয়ে উত্তম হলো একজন কৃষি কর্মকর্তার পরামর্শক্রমে যদি আপনি আলুর বীজ শোধন পদ্ধতি অবলম্বন করেন তাহলে ভালো হয়। এছাড়াও আপনি আলুর বীজ শোধন করার জন্য কার্বক্সিল ৩৭.৫% এবং থিরাম ৩৭.৫% গ্রুপের কীটনাশক ব্যবহার করেও আলুর বীজ শোধন করতে পারেন। 

এটিও আলুর বীজ শোধন করার একটি পদ্ধতি। অথবা মেনকোজেব মেটালিক্স গ্রুপের ঔষধ ইন্ডোফিল দ্বারাও আপনি আলুর বীজ শোধন করতে পারেন। এই পদ্ধতিতেও আলোর বীজ শোধন করা হয়ে থাকে। উপরোক্ত যেই পদ্ধতি গুলো আলোচনা করা হলো সবই আলুর বীজ শোধন করার পদ্ধতি। তবে আবার পরামর্শ থাকবে আলুর বীজ শোধন করার পূর্বে অবশ্যই কৃষি কর্মকর্তার পরামর্শ নিবেন। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

ভালো আলু চেনার উপায়

ভালো আলু চেনার উপায় নিয়ে আমরা অনেকেই জিজ্ঞাসা করে থাকি। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি ভালো আলু চেনার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আমরা সকলেই সব সময় ভালো আলু খেতে এবং কিনতে চাই। সব ক্ষেত্রেই ভালো জিনিসের চাহিদা অন্যরকম থাকে। আলুর ক্ষেত্রেও সেটি ব্যতিক্রম নয়। কিন্তু সেই ভালো আলু যদি আমরা চিনতে না পারি তাহলে কেমন করে হবে তাই না? ভালো আলু চেনার জন্য প্রথমেই আপনাকে আলুর রঙের দিকে খেয়াল রাখতে হবে।

ভালো আলুর গায়ের রং অন্যান্য আলুর থেকে আলাদা হয়। সুন্দর একটি গঠন নিয়ে গড়ে ওঠে একটি ভালো আলু। ভালো আলুর গায়ে কখনো সোপ সোপ দাগ থাকে না। একটি ভালো আলুর গায়ের রং অবশ্যই সুন্দর হলুদ রঙের হবে। আবার ইউএসডি এর তথ্য মতে, আলুর বাইরে যদি হালকা সবুজ ভাব রং থাকে তবে সেই আলু খাওয়া যেতে পারে। কিন্তু আলুর মধ্যে যদি সবুজ রং প্রকাশ পায় তবে সেই আলু খাওয়াটি ঠিক হবে না। কাজেই, এটিও ভালো আলু চেনার উপায় হতে পারে। 

আলু সংরক্ষণের সময়কাল দেখেও আপনি ভালো আলু চিনতে পারেন। আলু যদি ভাল হয়ে থাকে এবং সঠিকভাবে সংরক্ষণ করা হয় তবে অবশ্যই এই আলুটি কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাস পর্যন্তও ভালো থাকতে পারে। আবার ভালো আলু চেনার জন্য আপনি আলুটিকে হাতে নিয়ে দেখতে পারেন। ভালো আলুর বাইরের অংশটি সবসময় শুকনা থাকবে। পক্ষান্তরে, আলুটি যদি নষ্ট হয় তবে এই আলুতে হাত দিলেই তা নরম মনে হবে অথবা আলুটি ভেজা থাকবে।
এরকম যদি কোন আলুর মধ্যে দেখতে পান তাহলে অবশ্যই বুঝে নেবেন যে আলুটি ভালো নয় বরং নষ্ট আলু। আবার যে আলুর গায়ে অত্যন্ত দাগ থাকে সেই আলুটিও ভালো আলু নয়। আবার নষ্ট আলু থেকে পচা একটি দুর্গন্ধ বের হবে। যেটা ভালো আলুর ক্ষেত্রে আপনি পাবেন না। কাজেই, ঘ্রাণ নিয়েই আপনি আলুটি ভালো নাকি নষ্ট সেটা বুঝতে পারবেন। আবার ভালো আলু টিপলে অত্যন্ত শক্ত মনে হবে। কিন্তু নষ্ট আলুর ক্ষেত্রে টিপ দিলে সেটি ভোতা মনে হবে। এটিও ভালো আলু চেনার একটি উপায়। 

এতক্ষণ ভালো আলু চেনার উপায় নিয়ে আপনাদের সাথে আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি ভালো আলু চেনার উপায় সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | ভালো আলু চেনার উপায় - আলুর বীজ শোধন পদ্ধতি

পরিশেষে, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে ভালো আলু চেনার উপায় এবং আলুর বীজ শোধন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তবে অবশ্যই আমাকে জানাবেন। আমি চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি এতটুকুও উপকার মনে হয় তাহলে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের সঙ্গে শেয়ার করবেন। 

তাদেরও এই বিষয়টি জেনে রাখা একান্ত প্রয়োজন। আর এরকম নিত্য নতুন সব আপডেট খবর সবার আগে পাওয়ার জন্য আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করার অনুরোধ রইলো। আমি সবসময় চেষ্টা করি আপনাদের সঠিক তথ্য দিয়ে সাহায্য সহযোগিতা করার জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনা এখানেই ইতি টানছি। কথা হবে অন্য কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি।

পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন মহান আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

Share this post with friends

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
No one has commented on this post yet
Click here to comment

Please comment in accordance with the policy of the 'M.F. Hossain' website. Each comment is reviewed;

comment url